মানব জিন পরিবর্তন করে চিকিৎসায় সাফল্য – শক্তিশালী এ প্রযুক্তি মিলবে এ বছরই – Update 2023

শেয়ার করুনঃ

মানব জিন পরিবর্তন করে চিকিৎসা গবেষণা শেষ পর চলে এসেছে। উদ্ভাবন করা হয়েছে CRISPR/Cas9 নামক জিন পরিবর্তনের জন্য একটি জনপ্রিয় টুল। এটিকে এক জোড়া “স্মার্ট কাঁচি” হিসাবে উল্লেখ করা যেতে পারে,  যা ডিএনএর একটি নির্দিষ্ট অংশ খুঁজে বের করতে এবং কাটতে পারে। এর নির্ভুলতা এবং ব্যবহারের সহজতার কারণে এটিকে জিন পরিবর্তনের প্রধান মাধ্যম হিসেবে বিবেচনা করা হচ্ছে। বাস্তব জগতে, মানুষের জিন পরিবর্তনের সম্ভাবনা খুবই তাৎপর্যপূর্ণ। যদিও প্রযুক্তিটি আমাদের জেনেটিক ব্যাধিগুলির চিকিৎসার পদ্ধতিতে বিপ্লব ঘটাতে পারে, তবে এর অপব্যবহারও ভয়ঙ্কর পরিণতির দিকে নিয়ে যেতে পারে।

মানব জিন পরিবর্তন সংক্রান্ত বৈপ্লবিক প্রযুক্তি গবেষকদের অভূতপূর্ব নির্ভুলতা, সরলতা এবং সাশ্রয়ী মূল্যে জিন পরিবর্তন করতে সক্ষম করেছে। CRISPR/Cas9, যা “Clustered Regularly Interspaced Short Palindromic Repeats” and “CRISPR associated protein 9” কে বোঝায়। এটি এমন একটি টুল যা জিনোমের নির্দিষ্ট ডিএনএ সিকোয়েন্সকে টার্গেট করে সেগুলিকে প্রতিস্থাপন করতে পারে। CRISPR/Cas9 টুলটি মানব ট্রাইপ্রোন্যুক্লিয়ার জাইগোটে পরিবর্তনের কাজটি করে থাকে।

মানব জিন পরিবর্তন কী?

মানব জিন পরিবর্তন হলো মানুষের ডিএনএ পরিবর্তন করতে একটি সুনির্দিষ্ট “আণবিক কাঁচি” সেট ব্যবহার করার মতো। (the code that makes up all living things). এটি করার মাধ্যমে, বিজ্ঞানীরা ডিএনএ অনুক্রমের কিছু অংশ ঠিক করতে, যোগ করতে বা অপসারণ করতে পারেন।

মানব জিন পরিবর্তনের অন্যতম প্রধান কারণ হল জিনগত রোগ নিরাময় করা। উদাহরণস্বরূপ, যদি কারও কোনও ত্রুটিপূর্ণ জিন থাকে যা কোনও রোগের কারণ হয়, তবে সেই জিনটি পরিবর্তনে করলে রোগটি নিরাময় বা প্রতিরোধ করা যেতে পারে। বর্তমানে CRISPR ব্যবস্থার নতুন সংস্করণ এবং অন্যান্য জিন-পরিবর্তনে সরঞ্জাম তৈরি করা হচ্ছে। উদাহরণস্বরূপ, গবেষকরা বেস পরিবর্তনের দিকে নজর রাখছেন, যার অর্থ পৃথক ডিএনএ বেস জোড়া এবং প্রাইম পরিবর্তনে পরিবর্তন করা, যা মানব জিন পরিবর্তনর আরও সুনির্দিষ্ট রূপ।

মানব জিন পরিবর্তন
অনেক জিন-পরিবর্তন প্রচেষ্টার প্রাথমিক লক্ষ্য হল জিনগত ব্যাধিগুলির চিকিৎসা করে একজন মানুষকে পুরোপুরি সুস্থ করে তোলা। অ্যানিমিয়া, উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত অন্ধত্ব এবং নির্দিষ্ট ধরনের পেশী ডিস্ট্রফির মতো ব্যাধিতে আক্রান্ত কিছু রোগীর উপর এ টুলটি প্রয়োগ করে ক্লিনিকাল ট্রায়াল চলছে।

নৈতিকতা ও নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ

তবে মানব জিন পরিবর্তন নিয়ে বিতরবকও চলছে বেশ। বিশেষ করে জার্মলাইনে (শুক্রাণু বা ডিম কোষ) যদি পরিবর্তন করা হয়, তাহলে মানব জিন পরিবর্তন ভবিষ্যতের প্রজন্মকে কোদিকে নিয়ে যাবে তা নিয়ে উদ্বিগ্ন গবেষকমহলসহ সবাই।

হে জিয়ানকুই (He Jiankui) বিতর্ক

২০১৮ সালে, চীনা বিজ্ঞানী হি জিয়ানকুই যমজ মেয়েদের জন্মের কথা ঘোষণা করেন। তাদের জিন তিনি পরিবর্তনে করেছিলেন যাতে তারা এইচআইভি প্রতিরোধী হয়। আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্প্রদায় ব্যাপকভাবে এই আইনের নিন্দা করেছিল কারণ পরিবর্তনের দীর্ঘমেয়াদী প্রভাবগুলি অনিশ্চিত ছিল, কাজটি নৈতিক নির্দেশিকাগুলিকে উপেক্ষা করেছিল এবং স্বচ্ছতার অভাব ছিল।

আরেকটি উল্লেখযোগ্য উদাহরণ

অল্পবয়সী একটি মেয়ে এমিলি cystic fibrosis (CF) নামে একটি জিনগত রোগে আক্রান্ত । এই ব্যাধিটি একটি নির্দিষ্ট জিনের মিউটেশনের কারণে ঘটে, যা শরীরের mucus কে পুরু এবং আঠালো করে তোলে। এই আঠালো mucus ফুসফুসকে আটকে দিতে পারে, যার ফলে অন্যান্য জটিলতার মধ্যে শ্বাসকষ্ট এবং পরিপাকজনিত সমস্যা হতে পারে।

প্রাথমিকভাবে, এমিলিকে তার cystic fibrosis (CF) এর লক্ষণ দেখে বিভিন্ন ধরনের প্রচলিত চিকিৎসা দেয়া হতো। এর মধ্যে ছিল –

  • বিভিন্নথেরাপির মাধ্যমে তার ফুসফুস থেকে শ্লেষ্মা (mucus) পরিষ্কার করা হতো।
  • শ্লেষ্মা পাতলা করার জন্য নিয়মিত ওষুধ খাওয়া, শ্বাসযন্ত্রের সংক্রমণের চিকিৎসা করা হতো।
  • নিয়মিত হাসপাতালে যাওয়া এবং পরীক্ষা করা।

মানব জিন পরিবর্তন টুল CRISPR/Cas9 দিয়ে এমিলির চিকিৎসাঃ

বিজ্ঞানীরা এমিলির শরীর থেকে কোষ নিয়ে CRISPR/Cas9 ব্যবহার করে তার cystic fibrosis (CF) সৃষ্টিকারী নির্দিষ্ট mutation কে চিহ্নিত করেন। এরপর তারা ডি. এন. এ-কে “কেটে” একটি পরিবর্তিত ডিএনএ লাগিয়ে দিয়ে কোষটিকে সঠিকভাবে মেরামত করতে দেন।
অতঃপর এই পরিবর্তিত কোষগুলিকে এমিলির দেহে পুনরায় প্রতিস্থাপন করে দেন। দেখা যায়, সবকিছু লক্ষ্য অনুযায়ী কাজ করে; এই কোষগুলি সঠিক প্রোটিন তৈরি করে এবং কার্যকরভাবে এমিলির cystic fibrosis (CF) সংক্রান্ত রোগ নির্মূল হয়ে যায়।

অপব্যবহারের আশঙ্কা

কল্পনা করুন এমিলির একটি খেলনা গাড়ি (তার শরীর) রয়েছে যা একটি ভাঙা অংশের কারণে সঠিকভাবে কাজ করে না (the faulty gene causing cystic fibrosis). অতীতের পুরানো সমাধানটি ছিল তার খেলনা গাড়িটি আরও ভালভাবে কাজ করানো; তিনি অস্থায়ীভাবে এটি ঠিক করার জন্য তেল বা টেপ যোগ করতে পারতেন। তবে খেলনাটি আগের মতো আর হয় নাই, কিন্তু চলছিল। কিন্তু জিন পরিবর্তনের সঙ্গে তুলনা করে যদি কেউ তার খেলনা গাড়িটি খুলে সঠিক ভাঙা অংশ খুঁজে বের করে একটি নতুন অংশ দিয়ে প্রতিস্থাপন করে তবে খেলনা গাড়িটি নিখুঁতভাবে কাজ করবে। CRISPR এর মতো জিন পরিবর্তনের লক্ষ্য এমিলির শরীরের ভাঙা অংশটি (ত্রুটিপূর্ণ জিন) খুঁজে বের করা এবং এটি ঠিক করা বা প্রতিস্থাপন করা।

মানব জিন পরিবর্তন
মানব জিন পরিবর্তন উত্তেজনাপূর্ণ এবং বিতর্কিত উভয়ই। এটি চিকিৎসার ক্ষেত্রে দুর্দান্ত সমাধান দিতে পারে তবে বড় প্রশ্নও নিয়ে আসে যা আমাদের অবশ্যই গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে

কিন্তু কী হবে যদি, ভাঙা অংশটি ঠিক করার পরিবর্তে, কেউ এমিলির খেলনা গাড়িটিকে আরো উন্নত করে যাতে এটি দ্রুত চলে কিংবা আলাদা দেখায়। এ বিষয়টি মানুষের চিকিৎসা বাদ দিয়ে অন্য কারণে মানুষের বৈশিষ্ট্য পরিবর্তন করার মতো। এখন, ধরা যাক cystic fibrosis এর মতো রোগের চিকিৎসার পরিবর্তে, একজন বিজ্ঞানী জিন পরিবর্তন করে এমিলিকে লম্বা, আরও অ্যাথলেটিক বা এমনকি তার চোখের রঙ পরিবর্তন করে ফেলল। এগুলি চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয়তা নয় বরং ব্যক্তিগত বা প্রসাধনী পছন্দ। এখন, খুব নৈতিক প্রশ্নগুলি হল,

  • চিকিৎসা বাদে অপ্রয়োজনীয় কারণে জিন পরিবর্তনে করা কি ঠিক?
  • কেবল ধনীরাই যদি এই ধরনের পরিবর্তন করতে পারে, তাহলে কী হবে?
  • পরিবর্তনে প্রক্রিয়াটি যদি নতুন সমস্যা বা স্বাস্থ্যের ঝুঁকি নিয়ে আসে তবে কী হবে?
  • কী হবে যদি অনিচ্ছাকৃতভাবে পরিবর্তনগুলি এমিলির বংশধরদের প্রভাবিত করে?
  • এটি এমন একটি সমাজের দিকে পরিচালিত করতে পারে যা কিছু বৈষম্য বা পক্ষপাত তৈরি করে?

বিজ্ঞানীরা এখনও এসব প্রশ্নের উত্তর দিতে পারেননি। এই কারণেই মানব জিন পরিবর্তন উত্তেজনাপূর্ণ এবং বিতর্কিত উভয়ই। এটি চিকিৎসার ক্ষেত্রে দুর্দান্ত সমাধান দিতে পারে তবে বড় প্রশ্নও নিয়ে আসে যা আমাদের অবশ্যই গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। এই শক্তিশালী প্রযুক্তিটি কীভাবে এবং কখন ব্যবহার করতে হবে সে সম্পর্কে নতুন আবিষ্কার, পরিমার্জিত পদ্ধতি এবং চলমান বিতর্ক রয়েছে।

পরিশেষে বলা যায় যে, মানব জিন পরিবর্তন করে চিকিৎসার যে খরচ তা বর্তমানে $850,000 থেকে $3.5 মিলিয়ন পর্যন্ত হতে পারে। কিছু দেশ ইতোমধ্যে মানুষের মধ্যে জার্মলাইন পরিবর্তনে নিষিদ্ধ বা স্থগিত করেছে। অন্যদিকে, ক্লিনিকাল গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের বায়োটেক সংস্থা ভার্টেক্স ফার্মাসিউটিক্যালস এবং সি. আর. আই. এস. পি. আর থেরাপিউটিক্স রোগীদের কাছ থেকে রক্তের স্টেম সেল নিয়েছে। ভ্রূণের হিমোগ্লোবিনের জন্য নেয়া হয়েছে একটি স্বাস্থ্যকর জিন সক্রিয়করণ ব্যবস্থা যা CRISPR ব্যবহারে প্রয়োজন হবে। এ দুটি প্রতিষ্ঠান ইতোমধ্যে ক্লিনিকাল গবেষণার জন্য অনুমতি চেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের নিয়ন্ত্রক সংস্থাগুলোও তাদের অনুরোধ বিবেচনা করছে এবং এ বছরের মধ্যেই অনুমতিও মিলতে পারে।

(ফলো করুন আমাদের Google News, Facebook এবং Twitter পেজ)আরও পড়ুনঃ

আপনার TikTok কে কে দেখছে? জানেন কি!

ফেসবুক ও মেসেঞ্জারের দুর্দান্ত ১২ বিকল্প

এন্টিভাইরাস অ্যাপ ইনস্টল থেকে সাবধান নইলে হ্যাক হতে পারে আপনার ফোন

শেয়ার করুনঃ

Leave a Comment