Alternatives to Facebook : ফেসবুক ও মেসেঞ্জারের দুর্দান্ত ১২ বিকল্প – Update 2023

শেয়ার করুনঃ

Alternatives to Facebook : বিশ্বের বৃহত্তম এবং জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি ফেসবুক। তবে এটি সমালোচনা এবং বিতর্কের বিষয়ও হয়েছে। বিশেষ করে ডেটা গোপনীয়তা, ভুল তথ্য এবং ঘৃণাত্মক বক্তব্যের বিস্তারের মতো বিষয়গুলির ক্ষেত্রে একসময় ব্যাপক চাপে পড়তে হয় অনন্য এ সৃষ্টিকে। কেবল সামাজিক যোগাযোগ মাধ্যম নয়, শিক্ষা, চাকরি, ব্যবসা, সংগঠন ইত্যাদি একাধিক ক্ষেত্রে একচেটিয়া দখলদারিত্ব করে যাচ্ছে মার্ক জুকারবার্গের এ মাইক্রোব্লগিং এপ্লিকেশনটি।

সেই ২০০৪ সাল থেকে আজ পর্যন্ত এই মিডিয়া প্লাটফর্মের সমকক্ষ কাউকেই পাওয়া যায়নি। তবে এর অনেক বিকল্প সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম রয়েছে। কিছু জনপ্রিয় বিকল্প অন্তর্ভুক্ত:

টুইটার (Twitter) : অন্যতম alternatives to Facebook হলো টুইটার। একটি মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম যা ইউজারদের ছোট বার্তা (২৮০ অক্ষর পর্যন্ত) শেয়ার করতে দেয় যাকে টুইট বলা হয়। তবে বর্তমানে ইলনমাস্ক এর মালিকানা নেয়ার পর থেকে বেশ টালমাটাল অবস্থায় রয়েছে টুইটার।

ইনস্টাগ্রাম (Instagram) : একটি ফটো এবং ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম যা ফেসবুকের মালিকানাধীন।

টিকটক (TikTok) : একটি শর্ট-ফর্ম ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম যা তরুণ ইউজারদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে।

লিঙ্কডইন (LinkedIn) : একটি পেশাদার নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম যা চাকরিপ্রার্থী এবং ব্যবসার জন্য প্রস্তুত।

মাস্টোডন (Mastodon) : টুইটারের একটি বিকল্প এবং ওপেন সোর্স বিকল্প।

ডায়াস্পোরা (Diaspora) : একটি ডিসেন্ট্রালাইজড সামাজিক নেটওয়ার্ক যা ইউজারদের তাদের ডেটার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে দেয়।

Alternatives to Facebook Messenger : ফেসবুক মেসেঞ্জারের বিকল্প

ফেসবুক মেসেঞ্জারের অনেক বিকল্প মেসেজিং অ্যাপ রয়েছে। কিছু জনপ্রিয় বিকল্প অন্তর্ভুক্ত:

হোয়াটসঅ্যাপ (Whatsapp) : একটি মেসেজিং অ্যাপ যা ফেসবুকের মালিকানাধীন। এটি তার এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারের জন্য জনপ্রিয়, যা নিশ্চিত করে যে শুধুমাত্র প্রেরক এবং প্রাপক বার্তাগুলি পড়তে পারে।

টেলিগ্রাম (Telegram) : একটি ক্লাউড-ভিত্তিক মেসেজিং অ্যাপ যা ইউজারদের বার্তা, ফটো, ভিডিও এবং ফাইল পাঠাতে দেয়। এটি উচ্চ লেভেলের নিরাপত্তা এবং গোপনীয়তার জন্য পরিচিত।

সিগনাল (Signal): একটি মেসেজিং অ্যাপ যা গোপনীয়তা এবং নিরাপত্তার উপর সবচেয়ে বেশি জোর দিয়েছে। এটি সমস্ত যোগাযোগ সুরক্ষিত করতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে এবং এটি ওপেন সোর্স।

আই-মেসেজ (iMessage): অ্যাপল ডিভাইসে তৈরি একটি মেসেজিং সেবা, এটি ইউজারদের অন্যান্য অ্যাপল ডিভাইসের মধ্যে বার্তা, ফটো, ভিডিও এবং ফাইল পাঠাতে দেয়।

লাইন (LINE): একটি মেসেজিং অ্যাপ যা এশিয়াতে জনপ্রিয়। বিভিন্ন ধরনের ফিচার যেমন ভয়েস এবং ভিডিও কল, গেমস এবং বন্ধুদের সাথে আপডেট শেয়ার করার জন্য এতে একটি টাইমলাইন ফিচার রয়েছে।

ভাইবার (Viber): একটি মেসেজিং অ্যাপ যা ভয়েস এবং ভিডিও কল এবং নিরাপদ যোগাযোগের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশনও রয়েছে।

এটি লক্ষণীয় যে বিভিন্ন অ্যাপের বিভিন্ন ফিচার  এবং ইউজারসংখ্যা থাকতে পারে, তাই আপনি বিবেচনা করতে চাইতে পারেন কোন অ্যাপটি আপনার প্রয়োজনের সাথে মানানসই।

(ফলো করুন আমাদের Google News, Facebook এবং Twitter পেজ)

আরও পড়ুনঃ

এন্টিভাইরাস অ্যাপ ইনস্টল থেকে সাবধান নইলে হ্যাক হতে পারে আপনার ফোন

এই ৮ টি অ্যাপ ডাউনলোড করলে ক্ষতি হতে পারে আপনার ফোন

কেউ কি আপনাকে ট্র্যাক করছে? জেনে নিন করণীয় কী

শেয়ার করুনঃ

Leave a Comment