Malware App: এই ৮ টি অ্যাপ ডাউনলোড করলে ক্ষতি হতে পারে আপনার ফোন – update 2023

শেয়ার করুনঃ

Malware App : মারাত্মক এই ৮টি অ্যাপ যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে থাকে, তাহলে সাইবার ক্রিমিনালরা এই ম্যালওয়ার অ্যাপগুলোর মাধ্যমে আপনার বিভিন্ন ধরনের ক্ষতি করতে পারে। কারণ এই অ্যাপগুলোতে রয়েছে মারাত্মক ক্ষতিকর এক ধরনের ম্যালওয়ার। ফলে এই অ্যাপগুলোর মাধ্যমে হ্যাকাররা অ্যান্ড্রয়েড ফোনের ইউজারদের কাছে বিভিন্ন ধরনের রিকোয়েস্ট পাঠাচ্ছে। আর আপনি সেই রিকোয়েস্ট গ্রহণ করার সঙ্গে সঙ্গে এই ক্ষতিকারক ম্যালওয়ারটি অ্যাপের মাধ্যমে আপনার ফোনের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নিয়ে যাবে। ম্যালওয়ার হলো এক ধরনের ভাইরাস।

এসব গুরুত্বপূর্ণ তথ্যের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ ডকুমেন্ট, ব্যাঙ্কের ডকুমেন্ট এবং ওয়ান টাইম পাসওয়ার্ড। এই ধরনের Malware App সোশ্যাল মিডিয়ায় খুবই অ্যাকটিভ। কারণ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিভিন্ন ক্ষেত্রে এই ৮টি অ্যাপ ব্যবহার করা হয়। এর মধ্যে রয়েছে কিবোর্ড থিম, লঞ্চার অ্যাপ, ক্যামেরা অ্যাপ, ফিল্টার, লাইক ইত্যাদি। বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করার প্রবণতা বেড়ে যাওয়ার ফলে এই ধরনের Malware App এর মাধ্যমে ইউজারদের টার্গেট করা হচ্ছে।

(ফলো করুন আমাদের Google News, Facebook এবং Twitter পেজ)

বর্তমানে অ্যান্ড্রয়েড ফোনের জনপ্রিয়তা খুবই বেশি। আবার এই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে ম্যালওয়ার খুব সহজেই প্রভাবিত করে মএর ভেতর ঢুকে যেতে পারে। গুগল অ্যান্ড্রয়েডকে ম্যালওয়ার মুক্ত করার জন্য অনেক দিন ধরেই কাজ করে চলেছে। কিন্তু সম্প্রতি একটি বিশেষ ক্ষতিকর ম্যালওয়ার দেখা গিয়েছে গুগল প্লে স্টোরে। গুগলের প্লে স্টোরে বেশ কয়েকটি অ্যাপে রয়েছে এই ম্যালওয়ার। অটোলাইকোস (Autolycos) নামের সেই ম্যালওয়ার গুগল প্লে স্টোরের ৮টি জনপ্রিয় অ্যাপের মধ্যে দেখা গিয়েছে। ইতিমধ্যেই এই আটটি জনপ্রিয় অ্যাপ ডাউনলোড করা হয়েছে প্রায় তিন মিলিয়ন বার। সুতরাং এই ৮টি অ্যাপ যদি অ্যান্ড্রয়েড ফোনে থাকে, তাহলে বিরাট ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

অটোলাইকোস নামের এই ম্যালওয়ার প্রথম আবিষ্কার করেছে সিকিউরিটি রিসার্চার মাক্সাইম ইনগ্রাও (Maxime Ingrao)। বর্তমানে গুগল প্লে স্টোরের প্রায় ৮টি অ্যাপে এই ম্যালওয়ার থাকার কারণে অ্যাপগুলো অ্যান্ড্রয়েড ফোনের পক্ষে খুবই ক্ষতিকারক। ইতোমধ্যে গুগল এসব অ্যাপ তেকে ম্যালওয়ার সরানোর জন্য অ্যাপ কর্তৃপক্ষকে ৬ মাসের সময় বেঁধে দিয়েছে।

সেই ৮টি Malware App এর মধ্যে রয়েছে-

  1.  Vlog Star Video Editor (১ মিলিয়ন ডাউনলোড)
  2.   Creative 3D Launcher (১ মিলিয়ন ডাউনলোড)
  3.   Wow Beauty Camera (১০০,০০০ ডাউনলোড)
  4.   Gif Emoji Keyboard (১০০,০০০ ডাউনলোড)
  5.   Razer Keyboard & Theme (১০,০০০ ডাউনলোড)
  6.   Freeglow Camera 1.0.0 (৫,০০০ ডাউনলোড)
  7.   Coco Camera v1.1 (১,০০০ ডাউনলোড)

আপনার মোবাইল ফোনে এই ৮টি অ্যাপ ইনস্টল করা থাকলে এখনই ডিলিট কুরন। নয়তো আপনার মোবাইল হ্যাক হয়ে যেতে পারে। এর ফলে আপনি বড় কোন বিপদেও পড়তে পারে।

আরও পড়ুন:

Zoom Hack: সাবধান! হ্যাক হতে পারে আপনার জুম অ্যাপ

এন্টিভাইরাস অ্যাপ ইনস্টল থেকে সাবধান নইলে হ্যাক হতে পারে আপনার ফোন – 2022

ফোনে অটো অ্যাপ আপডেট বন্ধ করবেন কীভাবে? জেনে নিন

শেয়ার করুনঃ

Leave a Comment